যৌথভাবে রেডিও কার্যক্রম নির্মাণ করতে চলেছে বেতার ও এআইআর

0
111

অনলাইন ডেস্ক : বাংলাদেশ রাষ্ট্রীয় বেতার সংস্থা ‘বাংলাদেশ বেতার’ এবং ভারতের সরকারি বেতার বার্তা সংস্থা ‘অল ইন্ডিয়া রেডিও’ (এআইআর) যৌথভাবে রেডিও কার্যক্রম তৈরি করতে চলেছে। মূলত দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও শক্তিশালী করতেই গান, কুইজ, থিয়েটার, পর্যটন, ক্রীড়াসহ একাধিক বিষয় নিয়ে এই দুই বেতার সংস্থা যৌথভাবে অনুষ্ঠানগুলো তৈরি করে তা সম্প্রচার করবে।

এব্যাপারে এআইআর’এর এক শীর্ষ কর্মকর্তা জানান, ‘এই দুই সম্প্রচার সংস্থা যৌথভাবে দিনে একবার ১০ মিনিটের সংবাদ পরিশেন (নিউজ বুলেটিন) করবে। সেখানে পর্যটন, ব্যাবসা-বাণিজ্য, ক্রীড়া, সংস্কৃতি, কৃষি ও জলবায়ু পরিবর্তনসহ দুই দেশের পারস্পরিক সহযোগিতার ক্ষেত্রগুলোকে তুলে ধরা হবে’।

দুই দেশের প্রতিনিধিদের নিয়ে একটি ‘মিউজিক রিয়ালিটি শো’এরও ব্যাবস্থা থাকছে। স্কুল-কলেজের শিক্ষার্থীদের পাশাপাশি বাড়ির গৃহবধূদের অংশগ্রহণে হবে ওই গানের প্রতিযোগিতা।

স্কুল ও কলেজের শিক্ষার্থীদেরকে নিয়ে বাংলাদেশ ও ভারতে একটি ‘কুইজ’ অনুষ্ঠানেরও আয়োজন করা হবে। পরে আমন্ত্রিত অতিথিদের উপস্থিতিতে ঢাকা অথবা কলকাতায় এই কুইজের ‘গ্র্যান্ড ফিনালে’ অনুষ্ঠিত হবে এবং দুই রাষ্ট্রীয় বেতার সংস্থার পক্ষ থেকে যৌথভাবে পুরো অনুষ্ঠানটি লাইভ সম্প্রচার করা হবে।

এর পাশাপাশি বিখ্যাত নাট্য লেখকদের কাহিনী অবলম্বনে যৌথভাবে নাটক পরিবেশন করবে বলে সম্মত হয়েছে দুই রাষ্ট্রীয় বেতার সংস্থা। এআইআর’এর কর্মকর্তা জানান, ‘গত মাসে ঢাকায় ভারতের প্রসার ভারতী ও বাংলাদেশ বেতার’এর মধ্যে স্বাক্ষরিত মেমোরান্ডাম অব আন্ডারস্ট্যাডিং (এমওইউ) অনুযায়ী এই দুই রাষ্ট্রীয় বেতার সংস্থা যৌথভাবে একাধিক অনুষ্ঠান তৈরি করতে চলেছে।